সর্বশেষ খবর

10/recent/ticker-posts

১৪ বছরে ১১ শ কোটি ব্যয়, তবুও দুর্ভোগ থেকে নিস্তার নেই।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ ১৪ বছরে প্রায় ১১ শ কোটি টাকা ব্যয়ের পরও জলাবদ্ধতার দুর্ভোগ থেকে নিস্তার মিলছে না সিলেট নগরবাসীর। কয়েক ঘণ্টার ভারী বৃষ্টিতেই তলিয়ে যায় বিভিন্ন এলাকা। এর পেছনে অপরিকল্পিত উন্নয়ন, খাল দীঘি ভরাট করা, সুরমা নদীর খনন না হওয়াকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।

বর্ষা মৌসুম শুরু হতে না হতেই কয়েক দফা জলাবদ্ধতার শিকার সিলেট নগরীর মানুষ। আবাসিক ও বাণিজ্যিক এলাকার পাশাপাশি জলমগ্ন হয়েছে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়সহ বিভিন্ন স্থাপনা। অথচ জলাবদ্ধতা নিরসনে গত ১৪ বছরে প্রায় ১১ শ কোটি টাকা ব্যয় করেছে সিলেট সিটি কর্পোরেশন।

নগরবাসীর অভিযোগ, একটু বৃষ্টি হলেই মানুষ পানিতে নাকাল হয়ে যায়। কখনও হাঁটুজল আবার কখনও কোমরজলে অতীষ্ঠ হয়ে উঠেছে জীবন। নগরীর ভেতর দিয়ে বয়ে চলা ছোট-বড় ১১টি ছড়া খাল দখল ও অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে জলাবদ্ধতা হচ্ছে।

বাংলাদেশ ভূমিসন্তানের সমন্বয়ক আশরাফুল কবির বলেন, এ অবস্থা থেকে মুক্তি পেতে খাল, ছড়া দখলমুক্তের পাশাপাশি বিশেষজ্ঞদের সহায়তায় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা প্রয়োজন।

স্থপতি রাজন দাশ বলেন, ‘যেখানে সেখানে কোনো পরিকল্পনা ছাড়াই নিচু জমি বা পুকুর-খাল ভরাট করে মানুষ ভবন তৈরি করছে। ফলে পানির আধারগুলো আর পানি নিতে পারছে না। এ কারণে অল্প বৃষ্টি হলেই জনজীবন পানিতে স্থবির হয়ে যায়।’

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, জলাবদ্ধতা দূর করতে সুরমা নদীর ১৫ কিলোমিটার অংশ খননসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

জলাবদ্ধতা সমস্যার দ্রুত সমাধানে কার্যকর পদক্ষেপ দেখতে চান নগরবাসী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ