সর্বশেষ খবর

10/recent/ticker-posts

যেভাবে কথা বললে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠবে।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ আড্ডা কিংবা অফিসের মিটিং— একজন মানুষের ব্যক্তিত্বের ওপর নির্ভর করে অপরপক্ষের মানুষ তার কথায় গুরুত্ব দেবেন কি না। ব্যক্তিত্ববান মানুষ হতে কে না চায়? কারণ ব্যক্তিত্ববান মানুষকে সবাই পছন্দ করে। কিন্তু, কখনো কি চিন্তা করে দেখছেন, একজন মানুষের মধ্যে কী কী বৈশিষ্ট্য থাকলে আমরা তাকে একজন ব্যক্তিত্ববান মানুষ হিসেবে মনে করতে পারি? 

আসলে কেবল দেখতে সুদর্শন হলেই চলে না। একজন ব্যক্তি যিনি যুক্তি-বুদ্ধি দিয়ে, চোখে চোখ রেখে আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলেন তার কথাই সবাই শুনতে চান। চাকরির সাক্ষাৎকার কিংবা টিম লিড, পরিবার কিংবা বন্ধুমহ কীভাবে নিজেকে আরও ভালোভাবে উপস্থাপন করবেন তা জেনে নিন- 

শরীরের ভঙ্গিমা: শরীরের ভঙ্গিমা মাধ্যমে মানুষের ব্যক্তিত্বর প্রকাশ পায়। চাকরি হোক বা শিক্ষাক্ষেত্রে ভর্তি কিংবা দলকে নেতৃত্ব দেওয়ার জন্য জরুরি কথা বলা, শরীরের ভঙ্গি খুব জরুরি। সোজা হয়ে দাঁড়ানো, চোখে চোখ রেখে কথা বলা, সঠিক পদ্ধতিতে করমর্দন আপনার আত্মবিশ্বাসকে ফুটিয়ে তোলে। সাক্ষাৎকারের সময় অপর ব্যক্তি যতই ব্যক্তিত্বপূর্ণ হোন না কেন, বুকের ভিতর যে ভয় করছে, তা প্রকাশ্যে আসতে দেওয়া চলবে না। বরং যুক্তি-বুদ্ধি দিয়ে গুছিয়ে কথা বলতে হবে। তবে কোনও ভাবেই মাথা নিচু করে কথা বলবেন না। গলার স্বর যে উচ্চগ্রামে থাকতে হবে, এমন নয়। তবে সেটা যেন অন্য পক্ষ স্পষ্ট ভাবে শুনতে পান।

আঙুলের ভঙ্গিমা: কথা বলার সময় হাত ও আঙুলও উঠে আসে স্বতঃস্ফূর্ত ভাবে। কারও বার বার কাঁধ ঝাঁকানোর অভ্যাস থাকে। কারও আবার দাড়িতে হাত দেওয়ার। এগুলো বৈঠকের সময় না থাকাই বাঞ্ছনীয়। বরং কোনও কিছু বোঝানোর সময়, একটি হাতের তালুতে অন্য হাতের আঙুল ছোঁয়ালে চারিত্রিক দৃঢ়তা ফুটে ওঠে।

হাতের তালুর ভঙ্গি: কথা বলার সময় দুই হাত ব্যবহার করেন অনেকেই। হাতের আঙুল খুলে কথা বললে, তালু দেখা যায়। এতেও আত্নবিশ্বাস, দৃঢ়তা ফুটে ওঠে।

মাথা হেলানো: অন্যের সঙ্গে কথা বলা মানে, শুধু বলা নয়, শোনাও। হালকা ঘাড় হেলিয়ে কথা শুনলে অন্য মানুষটির মনে হবে, গুরুত্ব দিয়ে তা শোনা হচ্ছে। জ্ঞাপনের ক্ষেত্রে এটাও গুরুত্বপূর্ণ শারীরিক ভাষা হয়ে উঠতে পারে।

গলার স্বর: অন্যেরা যে স্বরে কথা বলছেন, সেই স্বরে কথা বললে, জনসংযোগ ভালো হবে। উচ্চগ্রামে যেমন নয়, তেমন খুব নিচু গলায় কথা বলাও খুব একটা কাঙ্ক্ষিত নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ